বাংলাদেশে প্রচুর ব্লগ টিউটোরিয়ালের সাইট আছে ,  এই ব্লগটি  ব্লগ টিউটোরিয়াল নিয়ে না তাও আমি আপনাদের ব্লগ সাজানো , সুন্দর করা এইসব নিয়ে পোষ্ট দিবো আশা করি সবার ভাল লাগবে ।

  • ব্লগিং নিয়ে কিছু কথা   ২০০৬ এর প্রথম সপ্তাহ থেকেই মূলত বাংলা ব্লগিং শুরু হয় । তখন ৪-৫ টা সাইট থাকলেও এখন আর ব্লগিং হাতে গোনা কিছু নয় । এখন এমন কিছু জিনিষ নেই যার ব্লগ নেই । কিন্তু মানসম্মত ব্লগ পাওয়া কষ্ট কর । কৃষি বিষয়ক একাধিক ব্লগ থাকলেও ঐই গুলো সবগুলো পোষ্ট এই কপি পেষ্ট বা সংবাদ পত্রের অনলাইন কপি । তাই আমি কপি ছাড়াই ভাল একটি ব্লগ করছে চাচ্ছি । আমার স্বপ্ন সত্যি কবে আশা করি ।
  • বাংলা ব্লগিং ইতিহাস : আমি তেমন কিছু ভাল ভাবে না জানলেও ১-২ টা আর্টিকেল পরে অনেক কিছু জানতে পারছি , যারা জানতে চান লিংক দিলাম ।
  • একজন প্রখ্যাত ব্লগার হাসিব এই ব্যাপারে যা বলেন :- 
এই ব্লগ শব্দটা প্রথমে ওয়েবলগ হিসেবে চালু ছিলো । ‘৯৯এর মাঝামাঝি পিটার মেনহোলৎয নামে একজন ওয়েবলগার এটাকে ব্লগ শব্দটা প্রথম ব্যবহার করতে শুরু করেন । তার ব্লগের সাইডবারে ব্লগ শব্দটা লেখা ছিলো । এরপর এই ব্লগিং সার্ভিস ফ্রি দিতে শুরু করে ব্লগার নামের একটা স্টার্টআপ কোম্পানি । ২০০৩এ এই ব্লগার কোম্পানিটা গুগল কিনে নেয় । গুগলের সেই এ্যাকুইযিশনের আজকের চেহারা ব্লগস্পট ।
 পরিশেষে এই ব্লগটিতে বর্তমানে কৃষি এবং ব্লগ টিউটোরিয়াল দেওয়া হবে আশা করি আমাদের সাথেই থাকবেন এবং নিয়মিত ভিজিট করবেন বাংলা-এগ্রিকালচার.Blogspot.Com

HAPPY BLOGGING

আপডেট করা হতে পারে..........