স-ফ্লাই
সরিষার স-ফ্লাই বহু জাতিক পোকা ( Polyphagous ) । সরিষা গাছের সিনিগ্রিন ( Sinigrin ) নামক এক প্রকার রাসায়নিক পদার্থ আছে যা ওদের আকৃষ্ট করে । ওরা উড়তে বেশ পটু হয়ে থাকে ।
আমাদের ব্লগের মাধ্যমে আপনি আরো এই সর্ম্পকে জানতে পারবেন। ক্ষতির প্রকৃতি ও লক্ষন : ডিম থেকে কীড়া বের হয়েই পাতা খেতে শুরু করে । প্রথমে পাতা গুলো ঠুকরিয়ে খায় এবং পরে ঐই পাতা কুকড়িয়ে কুকড়িয়ে খায় ।
প্রতিকার : এ পোকা দমনের জন্য একর প্রতি ১.৫০ পাউন্ড হিসাবে ম্যালথিয়ন বা ডায়াজিনন বা প্যারাথিয়ন এর যে কোন একটি ৫০ প্যালন পানিতে মিশিয়ে ভাল ভাবে ক্ষেতে ছিটিয়ে দিতে হবে । গাঢ় সবুজ লার্ভা পেটে 8 জোড়া প্রলেগ আছে। পিঠে পাঁচটি কালো ডোরা, এবং শরীরে কুঁচকে যাওয়া চেহারা। একটি পূর্ণ বয়স্ক লার্ভা দৈর্ঘ্যে 16-18 মিমি পরিমাপ। প্রাপ্তবয়স্করা ছোট কমলা হলুদ রঙের পোকা যার শরীরে কালো দাগ থাকে এবং কালো শিরা সহ ধোঁয়াটে ডানা থাকে। সরিষা করাত অক্টোবর থেকে মার্চ পর্যন্ত বংশবৃদ্ধি করে এবং গ্রীষ্মকালে পিউপাল ডায়পজ হয়। অক্টোবরের প্রথম দিকে এই কোকুন থেকে প্রাপ্তবয়স্করা বের হয়। এরা 2-8 দিন বাঁচে এবং পাতার মার্জিনের নীচের দিকে করাতের মতো ডিম্বাণু দিয়ে তৈরি স্লিটে এককভাবে 30-35টি ডিম পাড়ে। ডিমের সময়কাল 4-8 দিন এবং লার্ভা 3-6 টি গ্রুপে সকাল এবং সন্ধ্যায় পাতায় উন্মুক্ত হয়। তারা দিনের বেলায় লুকিয়ে থাকে এবং বিরক্ত হলে মাটিতে পড়ে মৃত্যুর ভয় দেখায়। 16-35 দিনের লার্ভা সময় সহ 7 টি ইনস্টার আছে। পিউপেশন মাটিতে জলরোধী ডিম্বাকার কোকুনে থাকে এবং পিউপাল পিরিয়ড 11-31 কাদামাটি। জীবনচক্র 31-34 দিনের মধ্যে সম্পন্ন হয়। এটি অক্টোবর থেকে মার্চ পর্যন্ত 2-3 প্রজন্ম সম্পূর্ণ করে।

educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting educounting